January 24, 2022, 5:08 pm
শিরোনাম :
সরকারি জিল্লুর রহমান মহিলা কলেজে প্রধানমন্ত্রীর জন্মদিন উদযাপন কুলিয়ারচর থানার ওসি সুলতান মাহামুদকে ফুলের তোড়া ও ক্রেস্ট দিয়ে বিদায়ী সংবর্ধনা ভৈরবে এতিমদের মাঝে জেলা প্রশাসক জাতীয় কবি কাজী নজরুল ইসলাম স্মৃতি সম্মাননা পেলেন ইউপি চেয়ারম্যান নিজাম ক্বারী ভৈরবে নগর সমন্বয় কমিটি (টিএলসিসি)’র ত্রৈমাসিক সভা অনুষ্ঠিত ভৈরবে কোভিড-১৯ টিকা প্রয়োগের বিষয়সহ সার্বিক পরিস্থিতি নিয়ে জেলা প্রশাসকের মতবিনিময় সভা ভৈরবে বিভ্রান্তিমুলক খবর প্রকাশের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাতে ঢাকা থেকে জামালপুরগামী ট্রেনে ডাকাতি, নিহত ২ আমাকে আর ইভা রহমান বলবেন না, আমি এখন ‘ইভা আরমান’ তৃতীয়বারের মতো বিসিবির সভাপতির দায়িত্ব পাচ্ছেন পাপন

আমের সময় লোভনীয় ‘হিং-এর আচার’

শামীম আহমেদ
  • আপডেটের সময় : Monday, June 7, 2021
  • 180 দেখেছেন:

টক মিষ্টি খাবার অনেকেই পছন্দ করেন। আমের সময় আচার, চাটনি, মোরব্বা বানিয়ে রেখে দেন। কেউ ঝাল, কেউ মিষ্টি, কেউ আবার ঝাল-মিষ্টি-টক আচার বানিয়ে সারা বছরের জন্য বোতলবন্দি করে রাখেন। যারা আচার খেতে পছন্দ তাদের জন্য থাকছে বিশেষ রেসিপি ‘হিং-এর আচার’। এই গরমে আম দিয়ে মজাদার এই আচারটি বানিয়ে নিতে পারেন। মাত্র কয়েকটি উপকরণ দিয়ে খুব সহজেই বানিয়ে নেওয়া যায় এটি।

যা যা লাগবে_

কাঁচা আম- ২.৫ কেজি

লবণ- আধা কেজি

হিং-৫০ গ্রাম

কাশ্মীরি লাল মরিচ গুঁড়ো- ২০০ গ্রাম

মেথি দানা – ১ চামচ

সরিষার তেল – ১ চামচ

ভিনেগার – ১ চামচ

যেভাবে বানাবেন_

প্রথমে কাঁচা আম ধুয়ে কাপড় দিয়ে মুছে রাখুন। আমের খোসা পাতলা করে ছাড়িয়ে টুকরো করে কেটে নিতে হবে। আমের টুকরোগুলো পরিষ্কার কাপড়ে ছড়িয়ে ২-৩ ঘণ্টা কড়া রোদে শুকিয়ে নিন।

এবার একটি পাত্রে হিং, লবণ, মরিচ গুঁড়ো, মেথি দানা, সরিষার তেল, ভিনেগার দিয়ে আমগুলো মাখিয়ে নিন। এরপর পরিষ্কার একটি কাঁচের জারে মাখিয়ে রাখা সবগুলো আম ভরে নিন। কড়া রোদে ৩-৪ দিন রাখুন। ঘরের ভেতরে আরও ১০-১২ দিনের জন্য রাখতে হবে।

এই প্রক্রিয়া সম্পূর্ণ হলেই তৈরি হয়ে যাবে ‘হিং-এর আচার’। প্রায় ১২-১৫ দিন পর এই আচারটি পরিবেশনের জন্য প্রস্তুত হয়ে যাবে।

এই বিভাগের আরও খবর

Categories

All rights reserved © SA News 24 BD 2020-2021
Theme Development By TechMas