কুলিয়ারচর পৌরসভা ২০ বছরের বেশি সময় অতিক্রম করলো, পৌরসভার কাছে পৌরবাসির প্রাপ্তি কতটুকু?

বিশেষ প্রতিবেদন:
১৯৯৯ প্রতিষ্ঠিত হওয়া কুলিয়ারচর পৌরসভার পৌর পিতা ও পৌর প্রতিনিধি নির্বাচনে আবারও পৌর নির্বাচন পৌরবাসির দরজায় কড়া নাড়ছে। এই নির্বাচনকে ঘিরে পৌরবাসির কি এবার তাদের প্রাপ্তির হিসাব মেলাবে ? নাকি চলছে ঘোড়া, চলবে?
★ ২০ বছরে কুলিয়ারচর বাজারের কতটুকু এগিয়েছে/পিছিয়েছে। ঐতিহ্যবাহী কুলিয়ারচর বাজার এখন কেন ধ্বংসের পথে? পৌরসভার ভূমিকা কী?
★ ২০ বছরে পৌর এলাকায় মানুষ বেড়েছে দুইগুন, সেই তুলনায় কুলিয়ারচরের রাস্তাঘাট, বাজারে যানজট নিরসনে বাজারের ভিতর সড়ক প্রশস্তকরণ, গাড়ি পার্কিং, সিএসজি, অটো স্টশন নির্মাণ, বাজারের ঐতিহ্য রক্ষায় ও বাজার প্রসারে পৌরসভা কতটুকু ভূমিকা রেখেছে?
★ পৌর শহরের বাসাবাড়ি ও মহল্লারগুলোর পানি নিষ্কাশনে ড্রেনেজ ব্যবস্থায় কতটুকু ভূমিকা রেখেছে? ২০ বছরে পৌরবাসির এই বিষয়ে প্রাপ্তি কতটুকু?
★ ঐতিহ্যবাহী কুলিয়ারচরের মৎস্য আড়ৎ ব্যবসায় বর্তমান অবস্থা কি? পৌরসভা এই ক্ষেত্রে কী ভূমিকা রেখেছে?
★ কুলিয়ারচরের শুঁটকির সারাদেশে সুনাম ও চাহিদা থাকলেও এই ব্যবসায় কেন দিন দিন ধ্বংসের দিকে, পৌরসভার ভূমিকা কতটুকু রেখেছে এই ক্ষেত্রে?
★ কী অবস্থায় আছে কুলিয়ারচরের জেলে সম্প্রদায়? ২০ আগে দেশের শীর্ষ মৎস্য অড়ৎ এলাকায় থেকেও কেন তারা বর্তমানে পেশা পরিবর্তন করছে। এই ক্ষেত্রে পৌরসভা ভূমিকা কতটুকু রেখেছে।
★ পৌর এলাকায় রাতে রাস্তায় লাইটিং, কতটুকু ভূমিকা রেখেছে। লাইটিং করার পর, লাইট জ্বলছে না নষ্ট এইসব বিষয়ে তদারকি কতটুকু?
★ ইট, বালি, পাথর, পাথর বালি সহ নৌ পথের সম্ভাবনায় একটা ব্যবসায়ীক কেন্দ্র হিসেবে কুলিয়ারচর থাকলেও, কেন হচ্ছে না। ব্যবসাগুলো কেন অন্যত্র চলে যাচ্ছে? এই বিষয়ে পৌরসভার ভূমিকা কী?
★ পৌর সড়ক ও বাজারের ভিতর সড়ক দখল করে দোকান ও ভবন নির্মাণ সহ সরু সড়কের আবার ফুটপাত দখলমুক্ত করায় পৌরসভার ভূমিকা কী?
উপরে উল্লেখিত বিষয় ছাড়াও, এইবস বিষয় নিয়ে গত ২০/২২ বছরে কুলিয়ারচর পৌরসভার প্রাপ্তি কতটুকু আর কতটুকু পাওয়ার কথা ছিলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »