October 19, 2021, 12:57 pm
শিরোনাম :
সরকারি জিল্লুর রহমান মহিলা কলেজে প্রধানমন্ত্রীর জন্মদিন উদযাপন কুলিয়ারচর থানার ওসি সুলতান মাহামুদকে ফুলের তোড়া ও ক্রেস্ট দিয়ে বিদায়ী সংবর্ধনা ভৈরবে এতিমদের মাঝে জেলা প্রশাসক জাতীয় কবি কাজী নজরুল ইসলাম স্মৃতি সম্মাননা পেলেন ইউপি চেয়ারম্যান নিজাম ক্বারী ভৈরবে নগর সমন্বয় কমিটি (টিএলসিসি)’র ত্রৈমাসিক সভা অনুষ্ঠিত ভৈরবে কোভিড-১৯ টিকা প্রয়োগের বিষয়সহ সার্বিক পরিস্থিতি নিয়ে জেলা প্রশাসকের মতবিনিময় সভা ভৈরবে বিভ্রান্তিমুলক খবর প্রকাশের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাতে ঢাকা থেকে জামালপুরগামী ট্রেনে ডাকাতি, নিহত ২ আমাকে আর ইভা রহমান বলবেন না, আমি এখন ‘ইভা আরমান’ তৃতীয়বারের মতো বিসিবির সভাপতির দায়িত্ব পাচ্ছেন পাপন

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম স্মৃতি সম্মাননা পেলেন ইউপি চেয়ারম্যান নিজাম ক্বারী

মুহাম্মদ কাইসার হামিদ, কিশোরগঞ্জ জেলা প্রতিনিধিঃ
  • আপডেটের সময় : Tuesday, September 28, 2021
  • 57 দেখেছেন:

সমাজ সেবায় বিশেষ অবদানের জন্য জাতীয় কবি কাজী নজরুল ইসলাম স্মৃতি সম্মাননা পুরস্কার- ২০২১ পেলেন কিশোরগঞ্জ জেলার কুলিয়ারচর উপজেলার উছমানপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. নিজাম ক্বারী।

সোমবার ২৭ সেপ্টেম্বর রাত ৮টার দিকে ঢাকায় স্বাধীনতা সংসদ কর্তৃক জাতীয় কবি কাজী নজরুল ইসলাম আমাদের প্রেরণার উৎস শীর্ষক এক আলোচনা সভা ও এ্যাওয়ার্ড প্রদান অনুষ্টানে উছমানপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. নিজাম ক্বারীর হাতে সম্মাননা এ্যাওয়ার্ড তুলে দেন প্রধান অতিথি বাংলাদেশ সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি ফয়সাল মাহমুদ ফয়েজী ও অতিথিবৃন্দ।

স্বাধীনতা সংসদ এর নির্বাহী চেয়ারম্যান ও বিজনেস ডাইজেস্ট এর প্রকাশক ও সম্পাদক মোহাম্মদ শহিদুল্লাহ প্রিন্সের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সাউথ ইস্ট ইউনির্ভাসিটি’র ট্রাস্ট বোর্ডের উপদেষ্টা ও সাবেক ডিসি অধ্যাপক ড.আ.ন.ম মেশকাত উদ্দিন।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগীত শিল্পী ফাতেমাতুজ্জোহরা, বিদ্রহী কবি কাজী নজরুল ইসলাম এঁর নাতনী খিলখিল কাজী, অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব পীরজাদা শহীদুল ইসলাম হারুন ও বিশিষ্ট কথা সাহিত্যিক মঈন উদ্দিন কাজল প্রমূখ।

এসময় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এঁর স্মৃতি চারণ করে বক্তব্য রাখেন, জাতীয় কবি নজরুল ইসলাম স্মৃতি সম্মাননা- ২০২১ প্রাপ্ত উছমানপুর ইউপি চেয়ারম্যান ও কুলিয়ারচর পৌর আওয়ামী লীগের সভাপতি মো. নিজাম ক্বারী।

এরআগে জনমুখী কল্যান ধর্মীয় কাজে বিশেষ অবদানের জন্য তিনি গত ২৭ আগষ্ট বাংলাদেশ ম্যাগাজিন জার্নালিস্ট ফাউন্ডেশন (বিএমজেএফ) কর্তৃক বিএমজেএফ শাইনিং পার্সোনালিটি এ্যাওয়ার্ড- ২০২১ পেয়েছেন। গত ১৭ ফেব্রুয়ারি বাংলাদেশ ইউনিয়ন পরিষদ ফোরাম কর্তৃক আন্তর্জাতিক মার্তৃভাষা দিবস স্মরণে বঙ্গবন্ধু ও বাংলাদেশ এবং দেশের অগ্রগতিতে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) শীর্ষক আলোচনা সভায় কোভিড-১৯ করোনা মহামারিতে জনসচেতনতা ও সমাজসেবায় দৃষ্টান্ত স্থাপনের জন্য “ইউনিয়ন পরিষদ স্বর্ণ পদক-২০২১ পেয়েছেন। ২০২১ সালে কিশোরগঞ্জ জেলায় তিনিই একমাত্র স্বর্ণ পদক পেয়েছেন । এর আগে সমাজ সেবায় বিশেষ অবদানের জন্য তিনি ২০১৮ সনের ১৬ আগষ্ট বঙ্গবন্ধু আদর্শ চর্চা পরিষদ কর্তৃক হাজী মুহাম্মদ মহসীন স্মৃতি পদক- ২০১৮ পেয়েছেন।সমাজ সেবায় বিশেষ অবদানের জন্য ২০১৮ সনের ২০ নভেম্বর বাংলাদেশ ক্রাইম জার্নালিস্ট ফাউন্ডেশন কর্তৃক মাইকেল মধুসুদন দত্ত স্মৃতি সম্মালনা পদক- ২০১৮ পেয়েছেন। সমাজ সেবায় বিশেষ অবদানের জন্য ২০১৯ সনের ১১ এপ্রিল বাংলাদেশ জাতীয় ব্যক্তিত্ব স্মৃতি পরিষদ কর্তৃক স্বাধীনতা স্মৃতি সম্মালনা পদক- ২০১৯ পেয়েছেন এবং করোনা মহামারিতে জনসচেতনতা ও সমাজ সেবায় বিশেষ অবদানের জন্য ২০২০ সনের ২৫ ডিসেম্বর শেরে বাংলা এ.কে ফজলুল হক গভেষণা পরিষদ ও অগ্রগামী মিডিয়া ভিশন কর্তৃক শেরে বাংলা স্মৃতি পদক-২০২০ পেয়েছেন।

মো. নিজাম ক্বারী ১৯৬৭ সনের ৪ অক্টোবর উছমানপুর ইউনিয়নের নাজিরদিঘী (খৈলাজুরী) গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা মরহুম আ. মন্নাফ ছিলেন একজন সনামধন্য ব্যবসায়ী। ছাত্র জীবনে তিনি লেখা পড়ার পাশাপাশি বাবার ব্যবসায় সহযোগীতা করতে করতে এক পর্যায়ে তিনি এলাকায় বড় ব্যবসায়ী হিসেবে পরিচিত হন।

ছাত্র জীবনের এক পর্যায়ে ১৯৮৫ সনে বাংলাদেশ ছাত্রলীগে যোগদানের মাধ্যমে রাজনীতি শুরু করেন তিনি। ১৯৯১ সনে তিনি বাংলাদেশ আওয়ামী যুবলীগ কুলিয়ারচর উপজেলা শাখার সিনিয়র সহ- সভাপতি হিসেবে নির্বাচিত হন। ১৯৯৫ সনে কুলিয়ারচর উপজেলা সদর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ১৯৯৯ সনে কুলিয়ারচর পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ২০০২ সনে বিএনপি সরকার আমলে বিএনপি কর্তৃক মিথ্যা অভিযোগে দায়ের করা মামলায় গ্রেফতার হয়ে কিশোরগঞ্জ জেলা কারাগারে হাজতবাস অবস্থায় পৌর আওয়ামী লীগের এক কাউন্সিলে প্রয়াত মহামান্য রাষ্ট্রপতি (তৎকালীন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক) আলহাজ্ব মো: জিল্লুর রহমান ও বর্তমান মহামান্য রাষ্ট্রপতি (তৎকালীন কিশোরগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি) এডভোকেট মো. আব্দুল হামিদ এরঁ উপস্থিতিতে সর্বসম্মতিক্রমে তাকে সাধারণ সম্পাদক নির্বাচিত করেন। ২০১৪ সনের শেষের দিকে পূনরায় কুলিয়ারচর পৌর আওয়ামী লীগের এক কাউন্সিলে তিনি সভাপতি নির্বাচিত হয়ে বর্তমানে দায়িত্ব পালন করে আসছে।

এছাড়া ১৯৮৯-১৯৯০ সনে স্বৈরাচার এরশাদ বিরোধী আন্দোলনে তিনি সক্রিয় ভাবে অংশ গ্রহন করেন। ১৯৯৬ সনের ১৫ই ফেব্রুয়ারী প্রহসনের নির্বাচন বিরোধী আন্দোলনে সক্রিয় ভাবে অংশ গ্রহন করেন। ২০০১ সনে বিএনপি সরকার দলীয় নেতা-কর্মী কর্তৃক মিথ্যা অভিযোগে ২৬ টি মামলার আসামী হয়ে নির্যাতনের স্বীকার হয়েছিলেন। ২০০২ সনে বিএনপি কর্তৃক চাঁদাবাজি ও বিএনপি অফিস ভাংচুরের মিথ্যা অভিযোগে মামলার আসামী হয়ে কারাবাস করেছেন।

তিনি ১৯৮৮, ১৯৯১ ও ১৯৯৩ সনে পর পর তিন বার কুলিয়ারচর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় পরিচালনা পর্ষদ নির্বাচনে অভিভাবক সদস্য পদে নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করেন। ২০১৫ সনে কুলিয়ারচর পাইলট উচ্চ বিদ্যালয় (বর্তমানে কুলিয়ারচর সরকারি উচ্চ বিদ্যালয়) পরিচালনা পর্ষদ নির্বাচনে অভিভাবক সদস্য পদে নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করেন। ১৯৯১ সনে চাউল কল মালিক সমিতি, কিশোরগঞ্জ জেলা শাখার সহ-সভাপতি নির্বাচিত হন। ২০১৪ সনে বাংলাদেশ ফার্টিলাইজার এসোসিয়েশন কিশোরগঞ্জ জেলা শাখার সহ-সভাপতি নির্বাচিত হন। এছাড়া তিনি ১৯৯২ সনে চাউল কল মালিক সমিতি কুলিয়ারচর উপজেলা শাখার সভাপতি নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করে আসছেন।

তিনি মানব সেবায় নিজেকে বিলিয়ে দিতে আবরো আসন্ন ৪নং উছমানপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী হিসেবে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়ন পাওয়ার আশায় ইতোমধ্যে মাঠে নেমে কাজ শুরু করে দিয়েছেন। তিনি এর আগে বাংলাদেশ আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়ে ২০১৬ সনের ৭ মে বিপুল ভোটে চেয়ারম্যান পদে বিজয়ী হয়ে সফলতার সহিত কাজ করে এলাকায় ব্যাপক সুনাম অর্জন করেছেন।

এই বিভাগের আরও খবর

Categories

All rights reserved © SA News 24 BD 2020-2021
Theme Development By TechMas