ব্যাংকারদের পদোন্নতিতে ডিপ্লোমা নম্বর যোগ হবে একটি নির্দিষ্ট নম্বর বরাদ্দ রাখতে হবে

অনলাইন ডেক্স:
প্রধান নির্বাহীর নিচের এক স্তর ছাড়া অন্য সব কর্মকর্তার পদোন্নতির ক্ষেত্রে বরাদ্দকৃত মোট নম্বরের মধ্যে ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষার জন্য (১ম পর্ব ও ২য় পর্ব) একটি নির্দিষ্ট নম্বর বরাদ্দ রাখতে হবে।

ব্যাংকিং ডিপ্লোমা, ২য় পর্ব পরীক্ষার জন্য নির্ধারিত নম্বর কোনোভাবেই ১ম পর্বের জন্য নির্ধারিত নম্বরের চেয়ে কম হতে পারবে না।

ব্যাংকের কারিগরি পদ (আইটি কর্মকর্তা, চিকিৎসক, ইঞ্জিনিয়ার, আইন কর্মকর্তা ইত্যাদি) এবং ক্যাশের কর্মরত কর্মকর্তাদের ক্ষেত্রে এসব শর্ত শিথিল করা যাবে।
সরকারি-বেসরকারি খাতের সব ব্যাংকের কর্মকর্তাদের পদোন্নতিতে ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষাকে গুরুত্ব দেওয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। পদোন্নতি নীতিমালায় ডিপ্লোমা পরীক্ষার জন্য আলাদা নম্বরও বরাদ্দ দিতে বলা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ আজ মঙ্গলবার এ নিয়ে প্রজ্ঞাপন জারি করেছে।

জানা গেছে, বেসরকারি ও বিদেশি খাতের কিছু ব্যাংক ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষা ছাড়াই পদোন্নতি দিয়ে আসছে। ফলে এসব ব্যাংকের কর্মকর্তারা ব্যাংকিং ডিপ্লোমা সম্পন্ন করছেন না। এর পরিপ্রেক্ষিতেই কেন্দ্রীয় ব্যাংক নতুন করে এই নির্দেশনা দিয়েছে।
কেন্দ্রীয় ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়েছে, দ্য ইনস্টিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ (আইবিবি) ব্যাংকে কর্মরত কর্মকর্তা ও কর্মচারীদের জন্য দুই পর্বে ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষার আয়োজন করে। এই পরীক্ষার মূল উদ্দেশ্য হলো, ব্যাংক খাতসংশ্লিষ্ট মৌলিক জ্ঞান অর্জনের মাধ্যমে ব্যাংকারদের সিদ্ধান্ত গ্রহণের সক্ষমতা বৃদ্ধি করা। এ ছাড়া ব্যাংকিং–সংক্রান্ত জ্ঞান লাভের পাশাপাশি ব্যাংক কর্মকর্তাদের পেশাগত উৎকর্ষ অর্জনেও সহায়ক ভূমিকা রাখে ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষা।

এই বিবেচনায় ব্যাংক খাতে অধিকতর দক্ষ ও প্রায়োগিক জ্ঞানসম্পন্ন কর্মকর্তা তৈরির লক্ষ্যে সব ব্যাংকের পদোন্নতি নীতিমালায় সংশোধন করে নতুন করে পদোন্নতি নীতিমালা প্রণয়নের জন্য পরামর্শ দেওয়া হলো।
কেন্দ্রীয় ব্যাংকের পরামর্শ হলো, অফিসার ও সমমানের পদ থেকে মহাব্যবস্থাপক ও সমমানের (প্রধান নির্বাহীর নিচের এক স্তর ছাড়া অন্য সব কর্মকর্তা) পদ পর্যন্ত প্রতিটি ধাপে পদোন্নতির ক্ষেত্রে বরাদ্দকৃত মোট নম্বরের মধ্যে ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষার জন্য (১ম পর্ব ও ২য় পর্ব) একটি নির্দিষ্ট নম্বর বরাদ্দ রাখতে হবে।

ব্যাংকিং ডিপ্লোমা, ২য় পর্ব পরীক্ষার জন্য নির্ধারিত নম্বর কোনোভাবেই ১ম পর্বের জন্য নির্ধারিত নম্বরের চেয়ে কম হতে পারবে না।

এসব শর্ত ব্যাংকের কারিগরি পদ (আইটি কর্মকর্তা, চিকিৎসক, ইঞ্জিনিয়ার, আইন কর্মকর্তা ইত্যাদি) এবং ক্যাশের কর্মরত কর্মকর্তাদের ক্ষেত্রে শিথিল করা যাবে। নতুন এই নীতিমালা ব্যাংকের পরিচালনা পর্ষদ কর্তৃক অনুমোদিত হতে হবে।

জানা যায়, ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষার ব্যবস্থাপনা নিয়ে ব্যাংকারদের মধ্যে ক্ষোভ আছে। ডিপ্লোমা পরীক্ষায় পাসের হারও কম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »