July 25, 2021, 4:09 am
শিরোনাম :
পরকীয়ায় জড়িয়ে প্রবাসী স্বামীর পাঠানো ৩৫ লাখ টাকা আত্মসাতের মামলায় স্ত্রী গ্রেফতার সংগীত শিল্পী ফকির আলমগীরের মৃত্যুতে শোক প্রকাশ করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভৈরব পৌর সেচ্ছাসেবক দলের সভাপতি হাবিবুর রহমান হাবিবের মৃত্যুতে ভৈরবে শোকের ছায়া ভৈরবে  প্রতি বছরের ন্যায় ১ হাজার এতিম,অসহায় দুঃস্থ পরিবারের মাঝে কোরবানীর মাংস বিতরন ভৈরবে নবযোগদানকৃত উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কে ফুলেল শুভেচ্ছা জানিয়ে বরুণ অতিরিক্ত যানবাহনের চাপে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়ক রাতে যানজট, দিনে ফাঁকা ভৈরব এর একটি পশ্চাদপদ এলাকা “জোয়ানশাহী হাওর” প্রধানমন্ত্রীর খাদ্য সহায়তা পেল ভৈরবের সার ব্যবসা প্রতিষ্ঠানের  শ্রমিক কর্মচারীরা ভৈরবে পল্লীবন্ধু হুসেইন মুহাম্মদ এরশাদ এর ২য় মৃত্যু বার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল ও আলোচনাসভা ভৈরবে আওয়ামীলীগ নেতাদের অর্থায়নে অসহায় মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ

সিআইপি মুছা মিয়া’র মৃত্যুতে মহামান্য রাষ্ট্রপতি,মাননীয় প্রধানমন্ত্রী, আ.লীগের সাধারণ সম্পাদক, দুই সাংসদ ও উপজেলা চেয়ারম্যানের শোক প্রকাশ

মুহাম্মাদ কাইসার হামিদ
  • আপডেটের সময় : Saturday, June 19, 2021
  • 243 দেখেছেন:
সিআইপি মুছা মিয়া'র মৃত্যুতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, আ.লীগের সাধারণ সম্পাদক, দুই সাংসদ ও উপজেলা চেয়ারম্যানের শোক প্রকাশ
সিআইপি মুছা মিয়া'র মৃত্যুতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, আ.লীগের সাধারণ সম্পাদক, দুই সাংসদ ও উপজেলা চেয়ারম্যানের শোক প্রকাশ

মুহাম্মাদ কাইসার হামিদ, কুলিয়ারচর (কিশোরগঞ্জ);
আজ শনিবার (১৯ জুন) সকাল থেকে কিশোরগঞ্জের কুলিয়ারচরের আকাশটাও মনে হয় কাঁদছে। বাতাসেও ভেসে উড়ছে কান্নার শব্দ। আজ সকলকে কাঁদিয়ে চির বিদায় নিয়েছেন সকলের প্রিয় ব্যক্তিত্ব কুলিয়ারচরের প্রাণ পুরুষ, কুলিয়ারচরের উন্নয়নের রূপকার, কুলিয়ারচর উপজেলা আওয়ামী লীগের প্রধান উপদেষ্টা ও কুলিয়ারচর গ্রæপের চেয়্যারম্যান আলহাজ্ব মো. মুছা মিয়া (সিআইপি)। আজ শনিবার সকাল ৬ টা ১০ মিনিটের সময় টাকা ইউনাইটেড হালপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি……… রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৬৮ বছর। মৃত্যুর সময় স্ত্রী মিসেস বুলবুল জয়নব আক্তার,পুত্র কুলিয়ারচর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ইমতিয়াজ বিন মুসা (জিসান) ও বিশিষ্ট ব্যবসায়ী নাহিয়ান বিন মুসা (জেসি) এবং মেয়ে মেহেনাজ তাবাসুম বিনতে মুসা (নাবিলা)সহ নাতি-নতনী, অসংখ্য আত্মীয় স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। মরহুমের নামাজে জানাজা অনুষ্টিত হবে আগামীকাল রবিবার (২০ জুন) বাদ জোহর কুলিয়ারচর সরকারি ডিগ্রী কলেজ মাঠে।
তারঁ মৃত্যুতে মহামান্য রাষ্ট্রপতি আব্দুল হামিদ, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়ের মন্ত্রী ওবায়দুল কাদের এমপি, কিশোরগঞ্জ-৬ (ভৈরব-কুলিয়ারচর) আসনের সংসদ সদস্য ও বিসিবি সভাপতি আলহাজ্ব নাজমুল হাসান পাপন, কিশোরগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য রেজওয়ান আহমেদ তৌফিক, কুলিয়ারচর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ইয়াছির মিয়া, কেন্দ্রীয় বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক মো. শরীফুল আলম (সিআইপি), কুলিয়ারচর উপজেলা নির্বাহী কর্মকর্তা রুবাইয়াৎ ফেরদৌসী, থানার অফিসার ইনচার্জ (ওসি) এ.কে.এম সুলতানা মাহামুদ,কুলিয়ারচর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান নূরুল মিল্লাত, ভৈরব উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মোঃ সায়দুল্লাহ মিয়া, কুলিয়ারচর পৌরসভার মেয়র সৈয়দ হাসান সারওয়ার মহসিন, ভৈরব পৌরসভার মেয়র ইফতেষার হোসেন বেনু,ভৈরব উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সেন্টু, সাংগঠনিক সম্পাদক মোঃ শেফাত উল্লাহ,ভৈরব পৌর আওয়ামীলীগের সভাপতি এস এম বাকী বিল্লাহ ও সাধারণ সম্পাদক আতিক আহমেদ সৌরভ, ভৈরব উপজেলা প্রেসক্লাব এর সভাপতি ও দৈনিক গৃহকোণ পত্রিকার সম্পাদক আলহাজ্ব এম এ লতিফ, সাধারণ সম্পাদক ও ভৈরব রিপোর্টার্স ক্লাব ও ইউনিটির সভাপতি এবং সাপ্তাহিক অবলম্বন পত্রিকার সম্পাদক তাজুল ইসলাম তাজভৈরবী ও ভৈরব রিপোর্টার্স ক্লাব ও ইউনিটির সাধারণ সম্পাদক আলাল উদ্দিন, বাংলাদেশ আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক উপ-কমিটির সদস্য লায়ন মশিউর আহমেদ, তুহিন এগ্রো ফার্মের চেয়ারম্যান মো. তুহিনুল হক এমএ, গোবরিয়া আব্দুল্লাহপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আব্বাস উদ্দিন, রামদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মো. আলাল উদ্দিন, উছমানপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. নিজাম ক্বারী, ছয়সুতী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মীর মো. মিছবাহুল ইসলাম, সালুয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহ মো. মাহবুবুর রহমান, ফরিদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ শাহ্ আলম ও কুলিয়ারচর উপজেলা প্রেসক্লাবে সাবেক সভাপতি লায়ন মুহাম্মদ কাইসার হামিদ ও অনলাইন নিউজ পোর্টাল এস এ নিউজ টুয়েন্টিফোর চেয়ারম্যান মাহবুবা ইসলাম এবং ভৈরব উপজেলা প্রেসক্লাব ও রিপোর্টার্স ক্লাব ও ইফনিটির অর্থ সম্পাদক এবং অনলাইন নিউজ পোর্টাল এস এ নিউজ টুয়েন্টিফোর ডট কম এর সম্পাদক ও সাপ্তাহিক অবলম্বন পত্রিকার বার্তা সম্পাদক শামীম আহমেদ পৃথক পৃথক ভাবে মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা ও সহমর্মিতা জ্ঞাপন করেন।
সিআই পি মো. মুছা মিয়া কিশোরগঞ্জ জেলার কুলিয়ারচর উপজেলার পৈলানপুর গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম আলহাজ্ব আবুল কাশেম কাঞ্চন মিয়া। মাতার নাম মরহুমা বেগম নুরুন্নাহার। ৪ ভাই কুলিয়ারচর উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি আবুল হোসেন লিটন, পৌরসভার সাবেক মেয়র মরহুম আবুল হাসান কাজল, বিশিষ্ট ব্যাবসায়ী আবুল মনসুর রুবেল ও ৩ বোন মিসেস নাজমা বেগম, মিসেস ইয়াসমিন বেগম, মিসেস রোজী বেগমের মধ্যে তিনি ছিলেন সবার বড়।
তিনি একজন সফল মৎস্য ব্যবসায়ী, শিল্পপতি ও বিশিষ্ট সমাজ সেবক ছিলেন। তিনি ৪০ বছর যাবৎ এ ব্যবসার সঙ্গে জড়িত ছিলেন। স্বাধীনতার পর চট্রগ্রামস্থ রিয়াজ উদ্দিন বাজারে তার মৎস্য ব্যবসার (আড়ৎ) প্রতিষ্ঠান ছিল। সামাজিক গুণাবলীর অধিকারী ছিলেন মো. মুছা মিয়া। তিনি একজন কঠোর পরিশ্রমী একজন সৎ, সহজ সরল, সুন্দর চরিত্রের অত্যন্ত নম্র ভদ্র বিনয়ী ও স্নেহপরায়ণশীল মানুষ ছিলেন।
মো. মুছা মিয়া শিক্ষা জীবন শুরু করেন কুলিয়ারচর পাইলট উচ্চ বিদ্যালয় প্রাথমিক শাখায়। ১৯৭৫ সালে এস এস সি কুলিয়ারচর পাইলট উচ্চ বিদ্যালয়ে ১৯৭৭ সালে চট্রগ্রাম সিটি কলেজ থেকে এইচ এস সি এবং ১৯৭৯ সালে একই কলেজ থেকে বি কম পাশ করেন। ছাত্র জীবনে তিনি ছাত্রলীগ করতেন।
মুছা মিয়া শৈশবকালে কুলিয়ারচর পাইলট উচ্চ বিদ্যালয়ে ছাত্রাবস্থায় সাংস্কৃতিক প্রিয় হিসেবে যুব বিষয়ক ও যুব উল্লাসমূলক বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করে নেতৃত্বের মোহ সৃষ্টি করেছিলেন।
তাঁর পিতার চট্রগ্রামে মৎস্য ব্যবসায় যোগদিয়ে স্বল্পদিনের মধ্যে ব্যবসায়ী হিসেবে পরিচিতি ও সুনাম অর্জন করেন তিনি। ১৯৮৪ সালে সর্বপ্রথম সাহসী ভূমিকা পালনের মাধ্যমে ঝুঁকিপূর্ণ অবস্থায় কুলিয়ারচরে কোল্ড স্টোরেজ (মৎস্য প্রক্রিয়াজাত করণ শিল্প প্রতিষ্ঠান) স্থাপন করেন এবং সেখান থেকে মৎস্য পণ্য বিশেষ করে চিংড়ি প্রক্রিয়াজাত করণের মাধ্যমে চিংড়ি সহ মৎস্যজাতপণ্য বিদেশে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জনের পথ সুগম করেন। এর ফলে অতি অল্প সময়ে তরুন শিল্পপতি হিসেবে প্রতিষ্ঠিত হন তিনি। মোট ৩টি মৎস্য প্রক্রিয়াজাত করন ইন্ডাস্ট্রিসহ আরও কয়েকটি বৃহৎ শিল্প ও ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলেছিলেন। এর মধ্যে গাজীপুরে ১৯৯৪ সালে নির্মাণ করেছেন বাংলাদেশের বৃহত্তম কুলিয়ারচর সোয়েটার ইন্ডাষ্ট্রিজ লি: সহ একাধিক প্রতিষ্ঠান। মুছা মিয়া তাঁর সফল ব্যবসায়ী হিসেবে তাঁর নিজস্ব শিল্প প্রতিষ্ঠানের বাইরেও বিভিন্ন ব্যবসায়ীক উদ্যোক্তা ও অংশীদার। তিনি কন্টিনেন্টাল ইন্সুরেন্স কোম্পানি, গোল্ডেন লাইফ ইন্সুরেন্স কোম্পানির চেয়ারম্যান ছিলেন। উল্লেখ্য, তিনি উভয় কোম্পানি উদ্যোক্তা শেয়ার হোল্ডার পরিচালকের দায়িত্ব পালন করেন। এ ছাড়া তিনি দেশের শীর্ষস্থানীয় বেসরকারি ব্যাংক এন সি সি ব্যাংক এর অন্যতম উদ্যোক্তা ও শেয়ার হোল্ডার ছিলেন। তিনি আমেরিকায় লস এঞ্জেলাস, ইউরোপের কয়েকটি দেশ ও সিঙ্গাপুরে রপ্তানিকৃত মৎস্য প্রক্রিয়াজাত করণ পণ্যের সেলস সেন্টার স্থাপিত করেছেন তাছাড়াও পোষাক শিল্পেও তিনি গাজীপুর সাইনবোর্ডে গড়ে তুলেছিলেন পোষাক শিল্প সোয়াটার ফ্যাক্টরী।
দেশের অন্যতম বিশিষ্ট ব্যবসায়ী শিল্পপতি মুছা মিয়া একজন (সিআইপি) ছিলেন। বাংলাদেশ সরকার বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের অবদানের স্বীকৃতিস্বরুপ একাধিকবার (সিআইপি) হিসেবে ঘোষণা করেন তাঁর নাম।

এই বিভাগের আরও খবর

Categories

All rights reserved © SA News 24 BD 2020-2021
Theme Development By TechMas